আজ || শনিবার, ০৪ মে ২০২৪
শিরোনাম :
  তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বিশাল পথসভা অনুষ্ঠিত       তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু       তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ       তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ       তালায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে প্রতিযোগিতা       তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বর্ধিত সভা অনুষ্ঠিত       তালায় অসুস্থ বন্ধুর জন্য ৩০ হাজার টাকা দিলেন বন্ধুরা       তালায় তিন দিনব্যাপী কৃষি মেলার সমাপনী       সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত    
 


তালা-পাটকেলঘাটা সড়কের শুকনো গাছ এখন মরণ ফাঁদ!

তালা-পাটকেলঘাটা সড়কের কয়েকটি স্থানের শতাধিক শুকনো গাছ এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। যে গাছগুলোপথচারীদের যাতায়াতের সময় ছায়া প্রদান করতো সেই গাছগুলো এখন পথচারীরা আতঙ্কের মধ্য দিয়ে চলাচল করছে সড়কটিতে।

কর্তৃপক্ষের অবহেলা আর গাফিলতির কারণে প্রতিনিয়ত ছোট-খাটো সড়ক দুঘর্টনা ঘটে চলছে। সূত্রে প্রকাশ, তালা উপজেলার শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের মোড়ে থেকে ইসলামকাটি হয়ে পাটকেলঘাটা কুমিরা পোড়াবাড়ি পর্যন্ত মোট ৯ কিঃমিঃ রাস্তার দুই পাশে সিরিস ও মেহগনিসহ নানা রকম গাছ রোপন করে একটি সংস্থা। সেই গাছগুলো ধীর ধীরে বড় হয়ে পথচারীদের ছায়া দিতে শুরু করে। কিন্তু সেই ছায়া দেওয়া আর হলো না সড়কের গাছগুলোর।

অম্পান ঝড়ের তান্ডবে গাছগুলো দুমড়ে মুচড়ে যায় এবং বিশেষ করে ইসলামকাটী ও কুমিরা এলাকার প্রায় কয়েক শতাধিক গাছ পানিতে নিমজ্জিত হয়ে যায়। পানিতে নিমজ্জিত থাকায় উক্ত সড়কের গাছগুলোর ছোট-বড় ডাল শুকিয়ে এখন পথচারীদের উপর পড়ছে। এছাড়া অধিকাংশ গাছের মূল শিকড় নষ্ট হয়ে গেছে। যখন-তখন বড় গাছগুলো উপড়ে পড়তে পারে পথচারীদের মাথার উপর। তাই পথচারীদের জীবন-প্রাণ হাতে নিয়ে চলাচল করতে হচ্ছে।

আক্ষেপ করে শামীমুল ইসলাম নামের এক পথচারী বলেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যস্ততম এই সড়কে প্রতিদিন তালা উপজেলা থেকে হাজার হাজার কর্মজীবী নারী পুরুষ আদালতে, সাতক্ষীরা সদর হাসপাতাল ও সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসা সেবা নিতে যাওয়াসহ পাটকেঘাটা বাজারে যাতায়াত করেন। এমনকি স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা যাতায়াত করে এই রাস্তা দিয়ে। তাদেরকে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। অতিদ্রুত রাস্তার দুপাশের নষ্ট গাছ গুলো অপসারণ করা হোক। তা না হলে যেকোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।মহেন্দ্র সমিতির সভাপতি মোঃ মিন্টু সরদার ও মোটরসাইকেল শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম খোকন জানান, জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীবাহী গাড়ি নিয়ে যাতয়াত করেন তারা। মাঝে মাঝে হঠাৎ গাছের বড় বড় ডাল ভেঙে পড়ে। যে কোন সময়ে মাথার উপর গাছ ভেঙে পড়তে পারে। যত তাড়াতাড়ি সম্ভব এই গাছ গুলো রাস্তার পাশ থেকে সরিয়ে ফেলার দাবী জানান তারা।ইসলামকাটী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক গোলাম ফারুখ বলেন, কর্তৃপক্ষের গাফিলতির কারণে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। কয়েক দিন আগে ইসলামকাটি কালভার্টের পাশে একটি যাত্রীবাহী ভ্যানের উপর বড় একটি গাছ ভেঙে পড়ে।

তবে এ দুর্ঘটনায় কেউ নিহত হয়নি। যত দ্রুত সম্ভব মরা গাছগুলো অপসারণ করতে সাতক্ষীরা জেলা পরিষদের প্রতি আহ্বান জানান তিনি।তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস জানান, তালা-ইসলামকাটি-পাটকেলঘাটা সড়কের শুকিয়ে যাওয়া গাছগুলো জেলা পরিষদের। গাছগুলো মরে যাওয়ার ফলে মানুষের চলাচলের বিপদের আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে বিষয়টি জেলা পরিষদকে অবহিত করা হয়েছে।

সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম বলেন, তালা থেকে পাটকেলঘাটার সড়কের গাছগুলো জেলা পরিষদের। অধিকাংশ গাছ শুকিয়ে যাওয়ায় রাস্তার উপর ভেঙে পড়ছে। গাছগুলো কাটার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।
##


Top